কিশোরগঞ্জের ৩টি উপজেলাকে দুর্গত ঘোষনা করা হউক; এম.পি তৌফিক

কিশোরগঞ্জের-৪ আসনের সংসদ সদস্য রেজুওয়ান আহমেদ তৌফিক তার নির্বাচনী এলাকায় অষ্টগ্রাম, মিটামইন, ইটনা এই ৩টি উপজেলাকে দুর্গত ঘোষনা করার দাবি জানিয়েছেন।

একমাত্র ফসল ইরিবোরো উৎপাদনশীল এই ৩টি উপজেলার বর্তমানে মৌসুমে উৎপাদিত ৭৫ ভাগ ফসল বিনষ্ট হয়ে যাওয়ায় তিনি সরকারের প্রতি দাবি জানান। গত বুধবার তিনি এই ৩ উপজেলার বিভিন্ন ক্ষতিগ্রস্থ হাওড় পরিদর্শন করে বিকালে অষ্টগ্রাম থানাঘাটে এসে এই দাবি জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

এই সময়ে সেই স্থানের মুখে হারিয়ে যাওয়া অসহায় অসংখ্য কৃষক বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, সরকারী বেসরকারি , এছাড়া ও দলীয় নেতাকর্মীরা সাথে ছিলেন, অষ্টগ্রাম সদর ও সাভিয়ানগর ইউনিয়নের আওয়ামী যুবলীগ শাখার সম্মেলন স্থগিত করা হয়। গত ৭দিনের ক্রমাগত বর্ষন ও পাহাড়ি ঢলের পানি এসে হাওড় অঞ্চলের অষ্টগ্রাম, ইটনা মিঠামইন উপজেলার প্রতিটি নদী, বিল বাধা এর পানি বিপদ সীমার অতিক্রম করে।

কোথাও বাঁধ ভেঙ্গে, কোথাও পাড় উপচিয়ে হাওড় গুলো হাজার হাজার একর ক্ষেতের কাঁচা-পাকা ধান ক্ষতিগ্রস্থ হয়। ৪-৫ দিন শত শত নারী -পুরুষ মিলে মাথার মাঠি বোঝা বয়েও বাঁধ রক্ষা করতে ব্যর্থ হয়। পানিতে ডুবিয়ে ধান কাটতে গিয়েও কান্নাকাটি নৌকায় নদী পাড় হতে, নৌকা ডুবে কৃষকের মৃত্যু, ঋণ করে বর্গা চাষ করে তলিয়ে যাওয়া জমি দেখে হার্ডএট্যাক করে বর্গাচাষীর মৃত্যু এইসব করুন দৃশ্য এলাকার হাহাকার সৃষ্টি হয়ে গেছে।

একটি মাত্র ফসল ইরিবোরো উৎপাদনের উপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই হাওড় অঞ্চলের ৮৫ ভাগ মানুষের জীবিকা এবং উৎপাদিত ধানের ২০ শতাংশ স্থানীয় খাদ্য চাহিদা পূরণ করে ৮০ ভাগ ধান জাতীয় বাজার বন্দর সহ জাতীয় খাদ্য চাহিদা যোগান হয়ে থাকে।

কিন্তু আকষ্মিক এই বন্যায় এই ভাবে ক্ষতিতে জন জীবন বিপন্ন হয়ে পড়েছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তরের জেলা উপ-পরিচালক শফিকুল ইসলাম জানান, ইটনা. মিটামইন, অষ্টগ্রাম উপজেলায় এই বৎসর মোট ৬৮ হাজার ১৭৭ হেঃ জমিতে উন্নয়নশীল ধানের আবাদ করা হয় এবং ৪৯ হাজার ৪৫ হেঃ জমির ফসল বিনষ্ট হয়ে গেছে, যা প্রায় ৭২ ভাগ ক্ষতি হয়ে গেছে। তবে কৃষক ও অভিজ্ঞ মহলের ভাষ্য ক্ষতির পরিমান আরও দ্বিগুন বেশি এবং বৃষ্টির পানি বৃদ্ধি ফসলের ক্ষতি অব্যাহত রয়েছে।

এ প্রেক্ষাপটে সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিক ৩ উপজেলার ক্ষতিগ্রস্থ কৃষক হাওড় গুলো দেখে এসে অষ্টগ্রাম থানাঘাটে নৌকা থেকে নেমে দুর্গত এলাকা ঘোষনার দাবি জানান। তিনি আরও বলেন এ ব্যপারে সংশ্লিষ্ট কৃষি বিভাগকে সঠিক ক্ষতির পরিমান করতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর